গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে ঘৌড়দৌড় দেখতে হাজারো মানুষের ঢল

রাশেদ রেজা মাগুরা থেকে | প্রকাশিত: ২০ মার্চ ২০২৩ ০২:২৮

রাশেদ রেজা মাগুরা থেকে
প্রকাশিত: ২০ মার্চ ২০২৩ ০২:২৮

দৈনিক সমসাময়িক ফটো।

গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে ঘৌড়দৌড় দেখতে হাজারো মানুষের ঢল নামে কাতলা সুরের মাঠে আজ মাগুরার মহম্মদপুরে রবিবার (১৯ মার্চ) বিকেলে ১৫ তম বার্ষিক ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়।

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড় প্রতিযোগিতা দু’চোখ ভরে উপভোগ করতে বিভিন্ন এলাকা থেকে নানা শ্রেনিপেশার হাজারো নারী পুরুষ জমায়েত হতে থাকে উপজেলা সদরের কাতলা সুরের মাঠে। প্রতি বছর চৈত্র মসের প্রথম সপ্তাহে বীরেন শিকদার আদর্শ স্কুল এন্ড কলেজের উপর বসে এই গ্রামীণ মেলা এবং বেলা সাড়ে তিন টার সময় কাতলা সুরের মাঠের মধ্যে শুরু হয় কাঙ্খিত সেই ঘৌড়দৌড় প্রতিযোগিতা।

বীর মুক্তিযোদ্ধা মোঃ আয়েনউদ্দিন ফকিরের সভাপতিত্বে বীরেন শিকদার আদর্শ স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা, মাগুরা-২ আসনের সংসদ সদস্য প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ড. শ্রী বীরেন শিকদার, উক্ত অনুষ্টান উদ্বোধন করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য নির্মল কুমার চ্যাটার্জী।
বার্ষিক এই মেলাকে ঘিরে এলাকার প্রায় ২০টি গ্রামের সকল বয়াসের মানুষ মেতে ওঠে উৎসব আমেজে। মৃৎশিল্পিদের তৈরী নানা রকম খেলনা ও প্রসাধনীর স্টলসহ মিষ্টির দোকান বসে এই মেলায়, শুধু তাই নয় এলাকায় মেলার আনন্দ উৎসব চলে সপ্তাহ ব্যাপি, জামাই মেয়ে ও আত্মীয় স্বজনে ভরে যায় এলাকার প্রতিটি বাড়ী।

মেলার দিন দুপুর থেকে কাতলা সুরের মাঠ ও বীরেন শিকদার আদর্শ স্কুল এন্ড কলেজের উপর এলাকার শিশু-কিশোর, ছেলে-বুড়ো, নারীসহ দূরদূরান্ত থেকে আসা নানা শ্রেনিপেশার মানুষ এক কাতারে সামিল হয় দুচোখ ভরে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখবে বলে জড়ো হতে থাকে।

দেশের বিভিন্ন এলাকা থেকে ২২ টি ঘোড়া অংশ নেয় এই প্রতিযোগিতায়। দুপুর ৩ ঘটিকায় ঘোড়দৌড় প্রতিযোগিতা শুরুর আগমুহুর্তে ঘোড়াকে তার পথপরিক্রমা দেখাতে ব্যাস্ত থাকে ঘোড়ার মালিক পক্ষ। এরপর শুরু হয় কাঙ্খিত সেই ঘোড়দৌড় প্রতিযোগিতা। কিন্তু চৈত্রের আকাশে মেঘের ঘনঘটা আর গুড়িগুড়ি বৃষ্টিকে উপেক্ষা করে অন্যরকম এক আনন্দ উৎসবে মেতে ওঠে হাজারো দর্শক, প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলেদেন অতিথিরা।




আপনার মূল্যবান মতামত দিন: