যশোরের ছয়টি আসনে প্রথমবার ভোট দেবেন প্রায় আড়াই লাখ তরুণ-তরুণী

নিউজ ডেস্ক।। | প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২৩ ০৭:৪২

নিউজ ডেস্ক।।
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২৩ ০৭:৪২

ছবি- সংগৃহীত ফেসবুক থেকে।

যশোরের ছয়টি আসনে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবার ভোট দেবেন প্রায় আড়াই লাখ তরুণ-তরুণী। ভোটার তালিকায় যুক্ত হয়েছেন তারা। প্রথমবার সংসদ নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ পাওয়ায় তাদের মধ্যে অন্যরকম অনুভূতি তৈরি হয়েছে।

যশোরে এবার ১৮ বছর বয়সী এবং ভোটারযোগ্য ও বাদ পড়া মিলিয়ে নির্বাচনে ভোট দেবেন ২৩ লাখ ৪০ হাজার ২২৮জন। এর মধ্যে ১১ লাখ ৭৬ হাজার ৯১২ জন পুরুষ ও ১১ লাখ ৬৩ হাজার ৩১৪ নারী। এবার ভোটার বেড়েছে ২ লাখ ৪৮ হাজার ৯৪৪ জন। এছাড়া এবার নির্বাচনে ৮২৫টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণের জন্য ৫ হাজার ২১৭টি ভোট কক্ষের ব্যবস্থা করা হবে। যশোর জেলা নির্বাচন অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

যশোর জেলায় একাদশ সংসদ নির্বাচনে ভোটার ছিল ২০ লাখ ৯১ হাজার ২৮৪। এরমধ্যে পুরুষ ভোটার ছিল ১০ লাখ ৪৮ হাজার ৫৩৭। নারী ভোটার ছিল ১০ লাখ ৪২ হাজার ৭৪৭। দশম সংসদ নির্বাচনে ভোটার বাড়ার সাথে সাথে কেন্দ্রের সংখ্যাও বেড়েছে। মূলত ভোট গ্রহণের সুবিধার্থে নির্বাচন কমিশন ভোট কেন্দ্রের সংখ্যা বাড়িয়েছে।
যশোরের সিনিয়র জেলা নির্বাচন অফিসার আনিছুর রহমান জানান, যশোরের ছয়টি সংসদীয় আসনের খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। নির্বাচন কমিশন তফসিল ঘোষণা না করা পর্যন্ত নতুন ভোটার হতে থাকবে। ফলে তফসিল ঘোষণা পর্যন্ত এই সংখ্যা আরও বেড়ে যেতে পারে।
খসড়া ভোটার তালিকা সূত্রে জানা গেছে,

যশোর-১ শার্শা আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৯৪ হাজার ৫৯৬। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৭ হাজার ৫১১ ও নারী ভোটার ১ লাখ ৪৭ হাজার ৮৫ জন। এ আসনে প্রাথমিকভাবে নির্বাচিত মোট ভোট কেন্দ্র ১০২টি। যার মধ্যে ভোট কক্ষের সংখ্যা ৬৬১টি।

যশোর-২ ঝিকরগাছা-চৌগাছা আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৫৬ হাজার ৪৯৮জন। এ আসনে পুরুষ ভোটার ২ লাখ ২৯ হাজার ২৯২ ও নারী ভোটার ২ লাখ ২৭ হাজার ২০৬ জন। এ আসনে প্রাথমিকভাবে নির্বাচিত মোট ভোট কেন্দ্র ১৭৬টি যার মধ্যে ভোট কক্ষের সংখ্যা ৯৪৫টি।

যশোর-৩ সদর আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৬৪হাজার ১১৪। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৮৭ হাজার ৬৯০ ও নারী ভোটার ২ লাখ ৮৭ হাজার ৬৯০ জন। এ আসনে প্রাথমিকভাবে নির্বাচিত মোট ভোট কেন্দ্র ১৮৯টি; যার মধে ভোট কক্ষের সংখ্যা ১হাজার ৩১৫টি।

যশোর-৪ অভয়নগর-বাঘারপাড়া আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৩৩ হাজার ২৯৮জন। এ আসনে পুরুষ ভোটার ২ লাখ ১৬ হাজার ৪৪১ ও নারী ভোটার ২ লাখ ১৬ হাজার ৮৫৭ জন। এ আসনে প্রাথমিকভাবে নির্বাচিত মোট ভোট কেন্দ্র ১৪৯টি যার মধ্যে ভোট কক্ষের সংখ্যা ৯৯৮টি।

যশোর-৫ মণিরামপুর আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫৫ হাজার ৮৬২ জন। এ আসনে পুরুষ ভোটার ১ লাখ ৭৯ হাজার ৩৫৯ ও নারী ভোটার ১ লাখ ৭৬ হাজার ৫০১ জন। এ আসনে প্রাথমিকভাবে নির্বাচিত মোট ভোট কেন্দ্র ১২৮টি; যার মধ্যে ভোট কক্ষের সংখ্যা ৭৯০টি।

যশোর-৬ কেশবপুর আসনে মোট ভোটার সংখ্যা ২লাখ ১৭ হাজার ৮৬০জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯ হাজার ৮৮৫ ও নারী ভোটার ১ লাখ ৭ হাজার ৯৯৫ জন। এ আসনে প্রাথমিকভাবে নির্বাচিত মোট ভোট কেন্দ্র ৮১টি যার মধ্যে ভোট কক্ষের সংখ্যা ৫০৮টি।




আপনার মূল্যবান মতামত দিন: