সোমবার যশোর-৫, মণিরামপুর থেকে প্রতীক নিয়ে ভোটের প্রচারে নামবেন এস এম ইয়াকুব আলী

নিউজ ডেস্ক।। | প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২৩ ০১:২৩

নিউজ ডেস্ক।।
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২৩ ০১:২৩

ফাইল ফটো।

ভোটগ্রহণের ৫২ দিন আগে গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। এরপর একে একে শেষ হয় প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল, বাছাই, আপিল দায়ের ও নিষ্পত্তি এবং প্রার্থিতা প্রত্যাহার কার্যক্রম। এবার প্রতীক বরাদ্দের পালা। আজ সোমবার (১৮ ডিসেম্বর) রিটার্নিং কর্মকর্তারা প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেবেন। ওইদিন থেকেই শুরু হবে ভোটের প্রচারণা।

যদিও প্রতীক বরাদ্দের আগেই প্রার্থীরা প্রচারণার কৌশল নিয়ে নিয়মিত বৈঠক আর সামাজিক যোগাযোগমাধ্যমে সরব রয়েছেন। তবে সোমবার থেকে তারা নির্বাচনী প্রতীক নিয়ে ভোটারদের কাছে যাবেন। আনুষ্ঠানিকভাবে ভোট চাওয়া শুরু করবেন।

সেই প্রচারণা ঘিরে সারাদেশের মত যশোর-৫ মণিরামপুরে স্বতন্ত্র প্রার্থী এস এম ইয়াকুব আলীর কর্মী-সমর্থকদের চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। জাতীয় নির্বাচনে ইসির বৈধতা পাওয়া প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল রোববার (১৭ ডিসেম্বর) বিকেল ৪টা পর্যন্ত।

এদিন নির্ধারিত সময়ের মধ্যে রিটার্নিং অফিসারের বরাবর আবেদন করে প্রার্থীদের মধ্যে আমজাদ হোসেন লাভলু ও হুমায়ন সুলতান সাদাপ প্রার্থিতা প্রত্যাহার করেছেন।

আওয়ামীলীগের মনোনীত প্রার্থী স্বপন ভট্টাচার্য,  জাতীয় পার্টি মনোনীত প্রার্থী এম এ হালিম ও স্বতন্ত্র প্রার্থী এস এম ইয়াকুব আলীর প্রার্থী তালিকা চূড়ান্ত করে ইসি। সোমবার প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়ার পর ওইদিন থেকেই তারা নির্বাচনের প্রচার-প্রচারণা চালাতে পারবেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ৭ জানুয়ারি হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

উপজেলা নির্বাচন অফিসার বলেন, ১ টি পৌরসভা ও ১৭ টি ইউনিয়ন নিয়ে যশোর-৫ আসন গঠিত হয়েছে। এই সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫৫ হাজার ৮৬২ জন। পুরুষ ভোটার ১ লাখ ৭৯ হাজার ৩৫৯ ও নারী ভোটার ১ লাখ ৭৬ হাজার ৫০১ জন। এ আসনে প্রাথমিকভাবে নির্বাচিত মোট ভোট কেন্দ্র ১২৮টি; যার মধ্যে ভোট কক্ষের সংখ্যা ৭৯০টি।




আপনার মূল্যবান মতামত দিন: