যশোরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

মোঃ ওয়াজেদ আলী বিশেষ প্রতিনিধি।। | প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩ ০৭:৩৮

মোঃ ওয়াজেদ আলী বিশেষ প্রতিনিধি।।
প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩ ০৭:৩৮

দৈনিক সমসাময়িক ফটো।

যশোর জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উদ্যোগে যশোরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস -২০২৩ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
গতকাল বুধবার (১৫ মার্চ) সকাল এগারোটায় যশোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়। "নিরাপদ জ্বালা‌নি, ভোক্তাবান্ধব পৃ‌থিবী"-এ প্রতিপাদ‌্যকে সামনে রেখে আয়োজিত এ সভায় প্রধান অ‌তি‌থি হিসেবে উপ‌স্থিত ছিলেন, জেলা প্রশাসক জনাব মোঃ তমিজুল ইসলাম খান। বিশেষ অ‌তি‌থি হিসেবে উপ‌স্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) জনাব মোঃ ফিরোজ কবির।
আলোচনা সভায় বক্তারা আসন্ন পবিত্র রমযান মাসে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে ব্যবসায়ীদের বিভিন্ন নির্দেশনা প্রদান করেন।
অনুষ্ঠা‌নে জেলা পর্যা‌য়ের বি‌ভিন্ন সরকা‌রি দপ্তরের কর্মকর্তাবৃন্দ, ক‌্যাব সদস্যবৃন্দ, যশোর জেলা এল‌পি‌ গ‌্যাস ব‌্যবসায়ী স‌মি‌তি, বড়বাজার মুদি ব্যবসায়ী ও দোকান মালিক সমিতি, বেকারি মালিক সমিতি, ফল ব্যবসায়ী সমিতি, মুরগি ও মাংস ব্যবসায়ীগণ, বি‌ভিন্ন বাজার ব‌্যবসায়ী স‌মিতি, নারী উদ্যোক্তাগণ, এন‌জিও প্রতি‌নি‌ধি, সাংবা‌দিকবৃন্দ, সুশীল সমা‌জের প্রতি‌নি‌ধি ও ভোক্তা-সাধারণ স‌ক্রিয়ভা‌বে অংশগ্রহণ ক‌রে তা‌দের মতামত ব‌্যক্ত ক‌রেন। উল্লেখ্য ১৯৬২ সালের ১৫ মার্চ তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি কংগ্রেসে ভোক্তার স্বার্থ রক্ষার বিষয়ে বক্তৃতা দেন। ভোক্তার চারটি অধিকার সম্বন্ধে তিনি আলোকপাত করেন। এগুলো হলো- নিরাপত্তার অধিকার, তথ্যপ্রাপ্তির অধিকার, পছন্দের অধিকার এবং অভিযোগ প্রদানের অধিকার। ১৯৮৫ সালে জাতিসংঘ কেনেডি বর্ণিত চারটি মৌলিক অধিকারকে আরও বিস্তৃত করে অতিরিক্ত আরও আটটি মৌলিক অধিকার সংযুক্ত করে। ঐতিহাসিক দিনটির স্মরণে ১৯৮৩ সাল থেকে প্রতিবছর এ দিনটি বিশ্বজুড়ে পালিত হয়ে আসছে।




আপনার মূল্যবান মতামত দিন: