পটিয়ায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

সেলিম চৌধুরী, পটিয়া প্রতিনিধি (পটিয়া) চট্টগ্রাম।। | প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪ ২৩:৫৯

সেলিম চৌধুরী, পটিয়া প্রতিনিধি (পটিয়া) চট্টগ্রাম।।
প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪ ২৩:৫৯

দৈনিক সমসাময়িক ফটো।।

‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য সামনে রেখে বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী প্রতি বছরের ন্যায় বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে পটিয়ায় ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪’ পালন করা হয়েছে।

আজ রবিবার (২৮ এপ্রিল) পটিয়া চৌকি আদালত লিগ্যাল এইড বিশেষ কমিটির উদ্দ্যেগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদ সদস্য (চট্টগ্রাম-১২) বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোতাহেরুল ইসলাম চৌধুরী। পটিয়া চৌকি আদালতের লিগ্যাল এইডের চেয়ারম্যান, যুগ্ম জেলা ও দায়রা জজ নাজমুল হোসেন চৌধুরী এর সভাপতিত্বে ও সিনিয়র সহকারী জজ মোঃ হাসান জামান সঞ্চালনায় বক্তব্য  রাখেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম তাররাহম আহমেদ, সিনিয়র সহকারী জজ শেখ মোহাম্মদ মুহিবুল্লাহ, পটিয়া আইনজীবি সমিতির সভাপতি আশীষ কুমার দাশ, সাধারন সম্পাদক নুর নিয়া, প্রবীণ আইনজীবি এ.কে.এম শাহজাহান উদ্দিন, স্বপন কুমার চৌধুরী, মুকুল কান্তি দেব, বলরাম কান্তি দাশ, পটিয়া আইন কলেজ পরিচালনা কমিটির সভাপতি মোঃ বদিউল আলম, পটিয়া থানার অফিসার ইনচার্জ জসীম উদ্দিন, সেরেস্তাদার আবদুর সুর তুষার প্রমুখ।

আলোচনা সভার পূর্বে আদালত প্রাঙ্গন থেকে এক র‌্যালী মহাসড়ক প্রদক্ষিণ করেন। এ সময় পটিয়া আইনজীবী সমিতির বিজ্ঞ আইনজীবিবৃন্দ, বিজ্ঞ প্যানেল আইনজীবীবৃন্দ, আদালতের কর্মচারী ও বিভিন্ন এনজিও প্রতিনিধিবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, আদালতে আগত বিচারপ্রার্থীগণ ও স্থানীয় জনসাধারণ উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার দরিদ্র ও আর্থিকভাবে অসচ্ছল বিচার প্রার্থীদের বিনামূল্যে আইনি সহায়তা দিচ্ছে। ‘অর্থের অভাবে যেন কোনো মানুষ ন্যায়বিচার পেতে বঞ্চিত না হয়, সেজন্যই বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার সরকারিভাবে বিনামূল্যে লিগ্যাল এইডের মতো পরিষেবা চালু করেছেন, যা আজ সফলতার চূড়ান্ত পর্যায়ে আস্তে আস্তে ধাবিত হচ্ছে। ’দরিদ্র ও আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন ও অসমর্থ বিচার প্রার্থীদের আইনি সহায়তা দিচ্ছে সরকার। ভবিষ্যতে এ সহায়তা অব্যাহত থাকবে এবং বাড়ানো হবে। গ্রাম গঞ্জে, ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন প্রতিষ্ঠানে সরকারি ভাবে বিনামূল্যে লিগ্যাল এইডের মাধ্যমে যে আইনি সহায়তা প্রদান করা হচ্ছে তা প্রচার করতে হবে। এ সকল কাজে সমাজের সুশীল নাগরিকদের এগিয়ে আসার আহবান জানান নেতৃবৃন্দরা।
পটিয়া চৌকি আদালতের লিগ্যাল এইডের চেয়ারম্যান এবং যুগ্ম জেলা ও দায়রা জজ নাজমুল হোসেন চৌধুরী জাতীয় আইনগত সহায়তা দিবস সফলভাবে উদযাপনে সহায়তাকারী সকলকে ধন্যবাদ জানান।




আপনার মূল্যবান মতামত দিন: