নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবি সরসকাটি বাজারের ব্যবসায়ীদের

অলিয়ার রহমান | প্রকাশিত: ২২ জুন ২০২৩ ০২:১৪

অলিয়ার রহমান
প্রকাশিত: ২২ জুন ২০২৩ ০২:১৪

ছবিঃ নিউজ

অলিয়ার রহমান,কেশবপুর প্রতিনিধিঃ


বাজারের শৃঙ্খলা ফেরাতে এবং পরিচালনা কার্যক্রমের ধারা অব্যাহত রাখতে দ্রুত সময়ের মধ্যে তফশীল ঘোষণা করে নির্বাচন কার্যক্রম সম্পন্ন করার দাবি জানিয়েছেন কেশবপুরের ত্রিমোহিনী ইউনিয়নের সরসকাটি বাজারের সহস্রাাধিক সাধারণ ব্যবসায়ীরা। রোববার সরসকাটি বাজারের ব্যবসায়ীরা স্মারকলিপিটি উপজেলা নির্বাহী অফিসারের কাছে হস্তান্তর করেন। স্মারকলিপিতে বাজারের ১০১ জন ব্যবসায়ীর স্বাক্ষর রয়েছে।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, দীর্ঘদিন ধরে সরসকাটি বাজার কমিটি নির্বাচনের মাধ্যমে ব্যবসায়ীদের মতামতের ভিত্তিতে গঠন করা হয়ে থাকে। বর্তমানে বাজারের ব্যবসায়ীদের মতামত উপেক্ষা করে নির্বাচন ছাড়াই ইউপি চেয়ারম্যানের আর্শ্বিাদপুষ্ট কয়েকজনের তালিকা করে রাতের আধারে কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি ব্যবসায়ীদের উপর চাপিয়ে দিয়ে বাজারে বিশৃংখলা তৈরি করে বাজারের সুষ্ঠু পরিবেশ নষ্ট করার পায়তারা চালানো হচ্চে। বাজারের সংখাগরিষ্ট ব্যবসায়ীরা শান্তি শৃংখলা বজায় রাখার স্বার্থে নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠনের দাবি জানিয়েছেন। বাজারের সকল কার্যক্রম স্থবির হয়ে পড়েছে এবং বাজারের শৃঙ্খলা নষ্ট হচ্ছে। এমতাবস্থায় দ্রুত সময়ের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণাপূর্বক নির্বাচন কার্যক্রম সম্পন্ন করা প্রয়োজন বলে মনে করেন সরসকাটি বাজারের সাধারণ ব্যবসায়ীরা।
স্বারকলিপিতে স্বাক্ষরিত ব্যবসায়ী মোস্তফা, মুনতাজুল, রেজাউল, মনিরুল, হৃদয়, হযরত আলী ও আবুল বাশার বলেন, দীর্ঘদিন কোন সাধারণ মিটিং এবং নির্বাচন না হওয়াতে ভেঙে পড়েছে বাজারে শৃঙ্খলা। আমরা সাধারণ ব্যবসায়ীরা আমাদের ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে চরম দুশ্চিন্তায় রয়েছি। আমরা রাতে দোকানের চিন্তায় ঘুমাতে পারি না। কি বলব নতুন কমিটিতে কারা রয়েছেন সেটাও জানিনা এবং তাদের শপথ অনুষ্ঠানই হয়নি।
ওই বাজারের ব্যবসায়ী রিফাত হোসেন কিরন,জুয়েল ইসলাম, আবুল বাশার, জামাল উদ্দীন, ইসলাম আলী সরদার ও আব্দুল মান্নান বলেন, রাতের আধারে কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি বাজারের ৯৫ পার্সেন্ট ব্যবসায়ীসহ আমরা মানিনা। এ কমিটিতে যারা রয়েছে তারা কেউ প্রতিষ্ঠিত ব্যবসায়ী না । যে কারনে ব্যবসায়ীদের সমস্যার কোন সমাধান করতে না পারলেও ব্যবসায়ীদের কিভাবে বাশ দিতে হবে সেটা তারা ভালই পারেন। ব্যবসায়ীদের স্বার্থ উদ্ধার করবে এমন লোকদের নিয়ে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবি জানান তারা।
মাংস ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, শুনেছি ত্রিমোহিনী ইউপি চেয়ারম্যান এ বাজারের কমিটি সিলেকশনের মাধ্যমে গঠন করেছেন। আমি অসুস্থ থাকায় আমার দোকানের ম্যানেজার জিয়ামত ৯ লক্ষ ৮০ হাজার টাকা আত্মসাৎ করলে বাজার কমিটির সেক্রেটারি জামালের কাছে লিখিত অভিযোগ করেছি। কিন্তু অদ্যবধি আমার টাকা উদ্ধারের বিষয়ে ওই কমিটি কোন ব্যবস্থা গ্রহন করেনি। এটা এমপি মহোদয়কে বলেছি।্ তিনি এ অযোগ্য কমিটি বাতিল করে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবি জানান।
ওই বাজারের পাপিয়া বস্ত্রালয়ের মালিক রেজাউল করিম বলেন, আমি বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক হলেও এ কমিটি বাজারের অধিকাংশ ব্যবসায়ীরা মানতে চাইছে না । কমিটিতে নাম থাকলেও কিভাবে কমিটি গঠন হলো সেটা তিনি জানেন না। বর্তমান কমিটির সেক্রেটারি চেয়ারম্যানের ওখান থেকে কমিটি করে এনেছে সেখানে আমার নাম দিয়েছে বলে শুনেছি। ব্যবসায়ীদের স্বার্থে নির্বাচনের মাধ্যমে নতুন করে কমিটি গঠনের দাবি জাানান তিনি।
বাজার পরিচালনা কমিটির সেক্রেটারি জামাল হোসেন বলেন, বাজারের ব্যবসায়ীদের একত্রিত করে চেয়ারম্যান এস এম আনিছুর রহমান বাজার পরিচালনা কমিটি গঠন করেছেন। নতুন কমিটি বাজার সুষ্ঠুভাবে পরিচালনা করছে এবং ব্যবসায়ীদের স্বার্থে কাজ করে যাচ্ছে। কতিপয় ব্যক্তি পানি ঘোলা করতে ষড়যন্ত্র করে বেড়াচ্ছে।
ইউপি চেয়ারম্যান এস এম আনিছুর রহমান আনিস বলেন, বাজারের ব্যবসায়ীদের মতামতের ভিত্তিতেই কমিটি গঠন করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন বলেন, ব্যবসায়ীদের অভিযোগ পেয়েছি। বাজারের শৃংখলা ঠিক রাখতে দ্রত যথাযত ব্যবস্থা নেয়া হবে।




আপনার মূল্যবান মতামত দিন: