ফিরে দেখা ২০২০ সাল, দানবীর এসএম ইয়াকুব আলী ও ডা. মেহেদী হাসানের অবদান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৩ জানুয়ারী ২০২১ ০১:৪০

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩ জানুয়ারী ২০২১ ০১:৪০

ছবি সমসাময়িক

মোঃ শাহ্ জালাল।।

বিশ্ব যখন ভয়ে ঘর বন্দি কোভিড-১৯ করোনা ভাইরাসের। করোনায় মৃত ব্যাক্তির কাছে যখন তার আত্মিয় স্বজনরা ভয়ে আসে না ঠিক তখন করোনাকালে বিপর্যস্ত মানবতার মধ্যেও সারাদেশে মানবতার আলোর মশাল জ্বালিয়ে মনিরামপুর উপজেলা বাসীর জন্য এগিয়ে এলেন মনিরামপুরের দানবীর খ্যাত বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় ধর্ম বিষয়ক উপ-কমিটির সদস্য, বিশিষ্ট সমাজ সেবক যশোর সিটি প্লিজার চেয়ারম্যান এসএম ইয়াকুব আলী ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের তরুণ চিকিৎসক ডা. মেহেদী হাসান।

ডা. মেহেদী হাসান মনিরামপুরের মানুষকে ফ্রী করোনার চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন করোনা কাল থেকে। মহামারি করোনার প্রাদূর্ভাবে মানুষ যখন দিশেহারা। তখন যশোরের মনিরামপুরে গরীবের ডাক্তার খ্যাত মেহেদী হাসান নিরন্তর ছুটে চলেছেন করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে। শুধু মনিরামপুরেই তিনি সিমাবদ্ধ রাখেননি ফ্রি চিকিৎসা সেবার।মনিরামপুরের পাশাপাশি তিনি সারাদেশের করোনা আক্রান্ত রোগীদের ফ্রি চিকিৎসাসেবা দিয়ে চলেছেন। দুর দুরান্তের রোগীদের তিনি চিকিৎসাসেবা দিচ্ছেন প্রতিনিয়ত টেলিমেডিসিনের মাধ্যমে। এ পর্যন্ত তিনি সাড়ে ছয় হাজার করোনা আক্রান্ত রোগীকে টেলিমেডিসিনের আওতায় চিকিৎসা দিয়ে সুস্থ্য করেছেন। দরিদ্র থেকে শুরু করে প্রশাসনের কর্তা ব্যক্তিরাও বাদ যাননি ডা: মেহেদীর টেলিমেডিসিনের চিকিৎসা থেকে। ইতিমধ্যে তার এই অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে ঢাকা বিভাগীয় কমিশনার অফিস এবং ইঞ্জিনিয়ারিং ইনষ্টিটিউট(আইইইবি) ও যশোর পুলিশ সুপারের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়েছে। বর্তমানে ডা: মেহেদী হাসান বর্তমান ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে(বিএসএমএমইউ) প্যালিয়েটিভ মেডিসিন বিভাগে কর্মরত রয়েছেন।

শুধু এখানে শেষ নয় দানবীর এসএম ইয়াকুব আলীর সাথে সমান তালে হাতে হাত রেখে দুই ভাই ছুঁটে চলেছেন মনিরামপুর বাসীর সেবায়। এসএম ইয়াকুব আলী ২০২০ইং সালের করোনা কালিন লকডাউনে প্রায় ৪ হাজার পরিবারের মাঝে খাদ্য বিতরণ করেছেন উপজেলা প্রশাসনের মাধ্যমে ও নিজস্ব সেচ্ছাসেবকদের মাধ্যমে। ফোন কল করলেই পৌঁছে দিয়েছে খাদ্য। এছাড়াও করোনা থেকে সুরক্ষা পেতে বিভিন্ন সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন ও নিজ এলাকায় পল্লী চিকিৎসকের মাঝে পিপিই, মাস্ক বিতরণ, শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করেছেন (কম্বল বিতরণ চলমান)। অসহায় গরীব মানুষ এবং বিভিন্ন ধর্মিয় প্রতিষ্টানে রয়েছে তাদের অনাবদ্ধ বিশেষ অবদান যার শুরু আছে কিন্তু শেষ নেই!! বিশেষ এক সাক্ষাতে কথা হয় সিটিপ্লাজার চেয়ারম্যান ইয়াকুব আলীর সাথে তিনি সাংবাদিকদের বলেন আমি সবসময় ভালোকাজ ও অসহায় মানুষে পাশে আছি, আমার সাথে আমার ছোট ভাই মেহেদী হাসান মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছে । আল্লাহ্ যেন আমাদের কে রহমত করেন আজীব মানুষে কল্যানে পাশে থাকতে পারি। মনিরামপুর বাসীর কাছে আমি এই দোয়া কামনা করি।




আপনার মূল্যবান মতামত দিন: