ধেঁয়ে আসছে কালবৈশাখী ঝড়, প্রস্তুত হোন

সমসাময়িক ডেক্স।। | প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩ ২১:০০

সমসাময়িক ডেক্স।।
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩ ২১:০০

দৈনিক সমসাময়িক ফটো।

গোটা দেশসহ রাজধানীর আকাশ সকাল থেকেই কালো মেঘে মেঘাচ্ছন্ন, সপ্তাহের প্রথম কর্মদিবসে অফিস ও স্কুল-কলেজগামীদের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করেই বের হতে হয়েছে, দেশের সব জায়গাতে একই রকম বৃষ্টি হচ্ছে না বলে জানাচ্ছেন আবহাওয়া অফিস দিনভর সূর্য লুকিয়ে আকাশ মেঘে ভারী হয়ে রয়েছে।

এদিকে আজ রোববার (১৯ মার্চ) সকালে আকাশে ভারী মেঘ নিয়ে ঢাকা আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দেশের বিভিন্ন স্থানে গত ২৪ ঘণ্টায় কমবেশি বৃষ্টি হয়েছে। এমন অবস্থা আগামী ২৪ ঘণ্টায় বিরাজমান থাকবে। সঙ্গে থাকবে কালবৈশাখী ঝড়ের আশঙ্কাও।

সকালে অধিদফতরের আবহাওয়াবিদ এ কে নাজমুল হক সংবাদ মাধ্যম কে বলেন, রাজধানীতে যা বৃষ্টি হচ্ছে তা সামান্য। মেঘলা আকাশ আরও কিছু সময় থাকবে। দুপুরের পর কিছু জেলায় মেঘ কেটে যেতে পারে।

নাজমুল হক আরও বলেন, ঢাকার আশপাশের জেলা যেমন নরসিংদী এবং মুন্সিগঞ্জে ভারী মেঘ আছে। এর প্রভাবে রাজধানীর আকাশও ভারী, আর সঙ্গে বৃষ্টি হচ্ছে। রাজধানীর বৃষ্টির পরিমাণ সামান্য হলেও গত ২৪ ঘণ্টায় কিন্তু দেশের নানা প্রান্তে বৃষ্টি হয়েছে, আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এর মধ্যে নেত্রকোনায় সর্বোচ্চ ৪০ মিলিমিটার, ময়মনসিংহে ২২ এবং বগুড়ায় ১৫, দিনাজপুরে ১৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদফতর আরও জানিয়েছে, এখনকার যে বৃষ্টি হয়েছে তার কারণ পশ্চিমা লঘুচাপ এটা প্রাক-মৌসুমি বায়ুর সময়, এখন মৌসুমের স্বাভাবিক লঘুচাপটি রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরে। এমত অবস্থায় রংপুর, রাজশাহী, ঢাকা-ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়তে অস্থায়ীভাবে দমকাসহ ঝোড়ো হাওয়া, হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণও হতে পারে। সারাদিনে তাপমাত্র ২ থেকে ৪ ডিগ্রি হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রও সামান্য হ্রাস পেতে পারে।

আজ ও কাল দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড় হওয়ার কথা বলছে আবহাওয়া অধিদফতর তবে এর মধ্যে ময়মনসিংহ, রংপুর ও সিলেটে ঝড়ের আশঙ্কা করা হচ্ছে।




আপনার মূল্যবান মতামত দিন: