পটিয়ায় খালের মাটি পাচারের অভিযোগে ৫ টি পিকআপ জব্দ

সেলিম চৌধুরী পটিয়া প্রতিনিধি, চট্টগ্রাম।। | প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩ ০২:৫৬

সেলিম চৌধুরী পটিয়া প্রতিনিধি, চট্টগ্রাম।।
প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩ ০২:৫৬

দৈনিক সমসাময়িক ফটো।

পটিয়া উপজেলার ভাটিখাইন ইউনিয়নের করল গ্রাম এলাকায় কেরিঞ্জা খালের মাটি পাচারের অভিযোগে ভ্রাম্যমান আদালত ৫টি পিকআপ জব্দ করেছে। ১৬ মার্চ (বুধবার) রাত ১১টার দিকে ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট রাকিবুল ইসলাম ও পুলিশের একটি টিম এ অভিযান চালায়। এসময় মাটিসহ ৫টি পিকআপ জব্দ করা হয়।
জানা গেছে, উপজেলার ভাটিখাইন এলাকায় দীর্ঘদিন ধরে ফসলি জমির মাটি কাটছে একটি সিন্ডিকেট। বুধবার রাতে একইভাবে মাটি কেটে পাচারের অভিযোগ পেয়ে ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট অভিযান চালায়। এসময় ৫টি পিকআপ জব্দ করলেও কাউকে আটক করা সম্ভব হয়নি।
পটিয়া পৌরসভার ৪নং ওয়ার্ডের কাউন্সিলর গোফরান রানা জানিয়েছেন, পটিয়া পৌরসভার ৪নং ওয়ার্ড সীমান্তের করল গ্রামে এলাকা থেকে প্রায় সময় ফসলি জমির মাটি কেটে একটি প্রভাবশালী সিন্ডিকেট মাটি পাচার করে আসছিল। মাটি পাচারের কারণে তার এলাকার রাস্তাঘাট বেহাল পরিস্থিতি হয়েছে। যার কারণে ভ্রাম্যমান আদালতকে অবহিত করেছেন এবং ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ৫টি গাড়ি জব্দ করে। পটিয়া ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট রাকিবুল ইসলাম জানিয়েছেন, খালের মাটি কেটে রাতে পাচার করার সময় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৫টি গাড়ি জব্দ করে পুলিশের জিম্মাই রাখা হয়েছে। পরর্তীতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করা হবে। এদিকে বিভিন্ন এলাকায় সরেজমিনে ঘুরে দেখা যায় প্রশাসনের সহযোগিতায় সরকার দলীয় একটি সিন্ডিকেট প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করে কৃষি জমি মাটি কেটে বিক্রি করছে একটি চক্র। সচেতন মহল মনে করেন পুলিশ প্রশাসন কঠোর হলে ফসলি কৃষি জমির মাটি কাটা বন্ধ করার সম্ভব। রহস্যজনক কারণে দীর্ঘদিন পুলিশ নিরব ভূমিকা পালন করছে বলে কৃষকদের সাথে কথা বলে তারা এ অভিযোগ তুলেন।




আপনার মূল্যবান মতামত দিন: