কর্ণফুলী গ্যাস কোম্পানির গ্রাহকের আইডি টেম্পারিং এ শত কোটি টাকার মালিক তিন কর্মকর্তা

পটিয়া (চট্টগ্রাম), সেলিম চৌধুরী: | প্রকাশিত: ১৬ জুন ২০২৩ ২৩:২৪

পটিয়া (চট্টগ্রাম), সেলিম চৌধুরী:
প্রকাশিত: ১৬ জুন ২০২৩ ২৩:২৪

পটিয়া (চট্টগ্রাম), সেলিম চৌধুরী:

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের তিন কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে অবৈধ প্রায় ৫ হাজার আবাসিক সংযোগ চুলাগুলো মোটা অংকের টাকার বিনিময়ে টেম্পারিং করে তাদের নামে বেনামে শত শত কোটি টাকার মালিক এবং অবৈধ সম্পদের পাহাড় করার তথ্য পাওয়া গেছে। তারা অনিয়মকে নিয়ম, নিয়মকে অনিয়ম করে নিজের মত করে গড়ে তোলেছে বিশাল এক সিন্ডিকেট। বড় ধরণের কোন অনিয়ম দুর্নীতি ধরা পড়লে অধিনস্থ কর্মকর্তা-কর্মচারীদের উপর দোষ চাপিয়ে তারা বারবার পার পাওয়ার অভিযোগও রয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এর মহাব্যবস্থাপক (আইটি) প্রকৌশলী মো.রইস আহমেদ, উপ মহাব্যবস্থাপক (আইটি) প্রকৌশলী হাসান সোহরাব, ব্যবস্থাপক (আইটি) প্রকৌশলী রেজাউল করিমের নেতৃত্বে গড়ে তুলে অনিয়ম দুর্নীতির স্বর্গরাজ্য। কর্ণফুলী গ্যাসের ৬০ হাজার গ্রাহকদের প্রি পেইড মিটার সংযোগ দেয়ার সময় বকেয়া বিল আদায় করা বাধ্যতামূলক থাকলে মোটা অংকের ঘুষের বিনিময়ে বকেয়া বিল আদায় না করে প্রে পেইড মিটার দেয়ার অভিযোগ রয়েছে। এতে সরকার কয়েক হাজার কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে বলে অভিযোগ উঠেছে। এছাড়াও প্রায় ৫ হাজার গ্রাহকের মিটার আইডি টেম্পারিং করার নামে কয়েকশ কোটি টাকা সিন্ডিকেটটি হাতিয়ে নিয়েছে। বুয়েটের একটি টিম দিয়ে মিটার টেম্পারিং একটি চুলার অনুমোদন নিয়ে আবাসিকে একাধিক সংযোগ দেয়ার বিয়ষটি জায়েজ করার জন্য একটা প্রতিবেদনও নেয়ার অপচেষ্ঠা করছে চক্রটি।
বিষয়টি দুদক, পেট্টোবাংলা এবং জ্বালানী মন্ত্রনালয়ের পক্ষ থেকে তদন্ত করলে ঘটনার মূলরসহ্য বরে হয়ে আসবে বলে অফিসের কর্মকর্তা-কর্মচারীরা জানায়। তাদের অনিয়ম দুর্নীতির বিষয়টি কোনভাবে ধরা পড়লে অধিনস্থ কর্মকর্তা-কর্মচারীদের উপর দায় চাপিয়ে তাদের বিরুদ্ধে লোক দেখানো শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে তারা নিরাপদে থেকে যাওয়ার অভিযোগ রযেছে। সম্প্রতি আইটি বিভাগের অনিয়ম দুর্নীতির বিষয় ফাঁস হয়ে গেলে নিরহ নিরপরাধ ব্যবস্থাপক রোকেয়া ফেরদৌসী, উপ ব্যবস্থাপক শাহদাত ওসমান খান ও আব্দুল মোমিনকে শাস্তিমূলক বদলী করে সরিয়ে দেয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে। এ নিয়ে উক্ত বিভাগের মধ্যে ক্ষোভ সৃষ্ঠি হয়েছে। আইটি বিভাগের মহাব্যবস্থাপক প্রকৌশলী মো.রইস আহমেদ নিজকে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী রফিকুল ইসলামের ঘনিষ্ট বন্ধু পরিচয় দিয়ে অফিসের কর্মকর্তা-কর্মচারীদের প্রভাব খাটিয়ে ভয় দেখানোর অভিযোগও রয়েছে। সম্প্রতি বঙ্গবন্ধুর ঘনিষ্টসহচর সাবেক মন্ত্রী জহুর আহমদ চৌধুরীর ভাগিনা কোম্পানির সহকারী ব্যবস্থাপক মো. সওরার উদ্দীনকে মিথ্যা অভিযোগ তুলে ফাঁসিয়ে দেয়ার ঘটনাও ঘটেছে। অথচ অভিযোগকারী নগরীর আকবরশাহ এলাকার ফিরোজ শাহ কলোনীর রাজলু খান নামের এক ব্যক্তির নামে উল্লেখ করা হলেও জীবনেও এই ব্যক্তির সাথে দেখা এবং কথা হয়নি বলে দাবি করেন। গত ১৩ জুন বিষয়টি নিয়ে কর্ণফুলী গ্যাস অফিসে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীসহ আওয়ামী লীগের কিছু নেতা কর্মী উপস্থিত হয়ে জানতে চাইলে অভিযোগকারীকে বিষয়টি সর্ম্পকে কিছু জানে না বলে দাবি করেন। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এর মহাব্যবস্থাপক (আইটি) প্রকৌশলী মো.রইস আহমেদ এ বিষয়ে বলেন, আমার বিভাগের কাজ হচ্ছে গ্রাহকের তথ্যগুলো সংরক্ষণ রাখা, গ্রাহকের আইডি টেম্পারিং করে অনুমোদনের বাইরে গিয়ে নতুন তথ্য সংযোজন করার বিষয়টি আমি বলতে পারব না, আমার বিভাগের বিষয়টি সরাসরি আইটি সাইট দেখেন উপ ব্যবস্থাপক সোহরাব উনি বিয়ষটি নিয়ে ভালো বলতে পারবে। উনার সাথে যোগাযোগ করলে ভালো হয়। এ বিষয় উপ মহাব্যবস্থাপক (আইটি) প্রকৌশলী প্রকৌশলী হাসান সোহরাবের বক্তব্য জানার জন্য মোবাইলে একাধিবার যোগাযোগ করা হলে পাওয়া যাযনি।




আপনার মূল্যবান মতামত দিন: