ফাঁকিবাজ ঘোড়া, কাজ এলেই মাটিতে শুয়ে ঘুমের ভান ধরে থাকে

অনলাইন নিউজ ডেস্ক।। | প্রকাশিত: ১৫ জুন ২০২২ ২০:৩২

অনলাইন নিউজ ডেস্ক।।
প্রকাশিত: ১৫ জুন ২০২২ ২০:৩২

ফাইল ফটো

কাজে ফাঁকি দেওয়ার বাহানা খুঁজতে তো মানুষ কত উপায়েরই আশ্রয় নেয়। পশুপাখিরাও ফাঁকিবাজিতে পিছিয়ে নয়। সুগার নামের পোষ্য এক ঘোড়া যেমন কাজে ফাঁকি দিতে ঘুমের ভান ধরে থাকে।

কাজে ফাঁকি দেওয়া সুগারের ঘুমের ধরনেও রয়েছে চমকপ্রদ উপায়। দাঁড়িয়ে ঘুমানোর ব্যাপারে ঘোড়াদের নিয়ে বিভিন্ন কথা প্রচলিত থাকলেও সুগার ঘুমের ভান ধরে খোলা জায়গায় শুয়ে। ইন্টারনেট জগতে এরই মধ্যে বেশ সাড়া ফেলেছে ফাঁকিবাজ সুগার। তবে ঘোড়াটি কোন দেশের, তা জানা যায়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জিম রোজ নামের এক ব্যক্তি ওই ঘোড়ার ছবি পোস্ট করেন। ছবিতে দেখা যায়, ঘাসের ওপর ঘোড়াটি চার পা ছড়িয়ে শুয়ে আছে। দেখে মনে হচ্ছে, সে যেন গভীর নিদ্রায় মগ্ন।

ওই পোস্টের ক্যাপশনে জিম রোজ বলেন, “দেখুন সুগারকে, সে কাউকে পিঠে চড়াতে পছন্দ করে না। কেউ তার পিঠে চড়তে চাইলে অমনিই শুয়ে পড়ে ঘুমের ভান করে। তার কাছ থেকে চলে না যাওয়া পর্যন্ত সে চোখ খোলে না।”

জিম রোজের ওই টুইট টুইটারে ব্যাপক সাড়া ফেলে। টুইটটিতে ৪ লাখ ৭৬ হাজারের বেশি লাইকের পাশাপাশি ৪১ হাজারবারের বেশি রিটুইট হয়েছে। এমনকি সুগারের কৌশলে মুগ্ধ হয়ে টুইটার ব্যবহারকারী নতুন করে কাজে ফাঁকি দেওয়ার উদ্যম পাচ্ছেন।

ওই টুইটে একজন মন্তব্য করেছেন, “কাজে ফাঁকি দেওয়ায় সুগার আমার কাছে অনুপ্রেরণা হিসেবে কাজ করছে।” অপর একজন বলেন, “সত্যি বলতে এই ঘোড়াটা আমিই।” মজা করে আরেকজন বলেন, “ঘোড়াটি দারুণ। আমার অফিসেও যদি একই কৌশল কাজ করত! আমিও চাই না আমার ওপর কিছু চাপিয়ে দেওয়া হোক।”

তবে সুগারকে শুয়ে থাকার ধরনে দেখে ভয় পেয়ে আরেক টুইটার ব্যবহারকারী ভেবেছিলেন, সে মারা গেছে। ওই ব্যক্তি লেখেন, “আমি ভাবতাম মারা না যাওয়া পর্যন্ত ঘোড়ারা শোয় না।

ঘোড়া দাঁড়িয়ে ঘুমায়- এমন কথা প্রচলিত থাকলেও অনেক সময় তারা যে ঘুমানোর জন্য শুয়ে পড়ে, সে বিষয়টি জিম রোজের টুইটের কমেন্ট সেকশনে অনেকে জানিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে প্রাণী বিশেষজ্ঞ সুসান হ্যাজেল জানান, গভীর ঘুমের সময় ঘোড়াকে সাধারণত শুয়ে থাকতেই দেখা যায়।



আপনার মূল্যবান মতামত দিন: