যশোরে সদ্য অনুমোদিত আওয়ামী লীগের তিন কমিটি বাতিল

বিশেষ প্রতিনিধি।। | প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১০:১৮

বিশেষ প্রতিনিধি।।
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১০:১৮

ফাইল ফটো

যশোরে সদ্য অনুমোদিত কাটা-ছেড়ে ও বিতর্কিত
আওয়ামী লীগের তিন কমিটি বাতিল করা হয়েছে। দলের অনেক ত্যাগী নেতাকর্মীদের বাদ রেখে কমিটি অনুমোদন দেওয়ার বিষয়টা নিয়ে আলোচনা সমালোচনা এক পর্যায়ে ১৫ ফেব্রুয়ারি বুধবার যশোর পৌর, অভয়নগর ও মণিরামপুর উপজেলা আওয়ামী লীগের এই তিন কমিটি বাতিল করা হয়েছে।
আওয়ামী লীগের খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিএম মোজ্জামেল হক বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী কোন উপজেলা বা পৌর এলাকায় আওয়ামী লীগের কমিটি গঠন করার জন্য সংশ্লিষ্ট আসনের দলীয় সংসদ সদস্য বা ওই অঞ্চলে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্থায়ী ঠিকানা হলে তাদের সবার সাথে আলাপ-আলোচনা মাধ্যমে কমিটির অনুমোদন দিতে হবে। কিন্তু যশোর পৌর, অভয়নগর ও মণিরামপুর উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদনের ক্ষেত্রে সংশ্লিষ্ট আসনের কোনো সংসদ সদস্যের সাথে জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ আলাপ-আলোচনা করেননি। সংসদ সদস্যদের উপেক্ষা করে অনুমোদন দেয়ার জন্য কমিটিগুলো বাতিল করা হয়েছে।
জানা গেছে দীঘদিন ধরে যশোর পৌর, অভয়নগর ও মণিরামপুর উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ছিলো না। শুধুমাত্র সভাপতি ও সাধারণ সম্পাদক দিয়ে পরিচালনা হচ্ছিলো। জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এককভাবে পৃথক স্বাক্ষরের মাধ্যমে কয়েকটি শাখার অনুমোদন দেন। কয়েক সপ্তাহ আগে জেলার ওই শীর্ষ দুই নেতা সমঝতার মাধ্যমে কমিটিগুলো যৌথ স্বাক্ষরে অনুমোদন দেন। পরীক্ষিত ও ত্যাগী অনেকের নাম ওই কমিটিতে স্থান পাননি। কাটাছিড়া করে নিজেদের পছন্দের ও অনুগতদের নেতা বানান তারা। অনৈতিক সুবিধা নিয়ে পদ নেয়ারও অভিযোগ ছিলো। এজন্য কমিটি অনুমোদনের পর জেলাব্যাপী সমালোচনা ও বিতর্কের ঝড় উঠে। তাই যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠিত করার জন্য ওই কমিটি গুলো বাতিল করা হয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন: