আজ ৭ ডিসেম্বর মাগুরা মুক্ত দিবস

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২১ ০৫:২৮

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২১ ০৫:২৮

ছবি সমসাময়িক

রাশেদ রেজা, মাগুরা প্রতিনিধি।।

৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ১৯৭১ সালের এইদিন মাগুরা পাকবাহিনীর হাত থেকে মুক্ত হয়। মাগুরার মুক্তিযোদ্ধারা তৎকালীন মাগুরা ও ঝিনাইদহ মহকুমার বিভিন্ন এলাকা ছাড়াও ফরিদপুর জেলার একটি অংশকে শত্রুমুক্ত করার ক্ষেত্রে ভূমিকা রাখেন। এখানকার মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা তৎকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত হয়েছে।
ডিসেম্বরে মুক্তিযোদ্ধাদের আক্রমণ পাক হানাদার বাহিনী আর তাদের দোসরদেরকে কোণঠাসা করে ফেলে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে যশোর থেকে পাকসেনাদের একটি অংশ তাড়া খেয়ে মাগুরায় পালিয়ে আসে, একপর্যায়ে মাগুরায়ও তারা তীব্র প্রতিরোধের মুখে পড়ে। মিত্রবাহিনীর সঙ্গে মাগুরার মুক্তিযোদ্ধারা শত্রুবাহিনীকে আক্রমণ করলে মাগুরা থেকে পালিয়ে যেতে বাধ্য করে। ১৯৭১ সালের ৭ ডিসেম্বর পাকবাহিনী ও তাদের দোসররা মাগুরা ত্যাগ করে ফরিদপুরের কামারখালী অভিমুখে চলে যেতে বাধ্য হয়। এই দিনে সন্ধ্যায় আকবর হোসেন মিয়া এবং মোল্লা নবুয়ত আলীর নেতৃত্বে শ্রীপুর বাহিনী মাগুরায় প্রবেশ করে প্রশাসনিক দায়িত্বভার গ্রহণ করে। পাক হানাদার বাহিনী ও তাদের দোসরদের তাড়িয়ে মাগুরার জনতার মাঝে এনে দেয় প্রত্যাশিত স্বাধীনতা।
শত্রুমুক্ত উদ্বেলিত/উৎকন্ঠিত জনতা ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে রাস্তায় নেমে আসে। ৭ ডিসেম্বর আজকের দিনে ১৯৭১ সনে মাগুরা হানাদারমুক্ত হয়।
এদিকে, প্রাকৃতিক দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে মাগুরা মুক্ত দিবস উপলক্ষে মাগুরায় ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মাগুরা জেলা প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, মাগুরা পৌরসভাসহ বিভিন্ন প্রতিষ্ঠান দিনভর ছোট পরিসরে বিভিন্ন কর্মসূচি পাল করছে বলে জানা যাই মাগুরা মুক্ত দিবস উপলক্ষে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণেই অনুষ্ঠান গুলো স্বল্প পরিসরে করা হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: